Header Ads

Welcome to my Site....Learn-BD

  • Breaking News

    কী-বোর্ড বিধি ।


    কী-বোর্ড কী  ?

    কম্পিউটারে তথ্য প্রদানের জন্য কী-বোর্ড হচ্ছে সর্বাপেক্ষা জনপ্রিয় ইনপুট ডিভাইস। কম্পিউটার কী-বোর্ডের সাথে টাইপ রাইটার কী-বোর্ডের যথেষ্ট মিল রয়েছে। 
    কম্পিউটার কী-বোর্ড ৮৪ টি, ১০১ টি বা কোন কোন কী-বোর্ডে ১০২ টি কী থাকে। 

    কম্পিউটার কী-বোর্ডকে মোটামুটি পাঁচ ভাগে ভাগ করা যায়। যেমনঃ-

    •  Alphabetic Key
    • Numeric & Logical Key
    • Arrow Key
    • Function Key
    • Special Key

    Alphabetic Key

    কী-বোর্ডে লক্ষ্য করলেই দেখতে পাবেন যে A থেকে Z পর্যন্ত অক্ষরগুলি টাইপ রাইটের মত সাজানো রয়েছে। কী-বোর্ডের এই অংশকে Alphabetic Key বলা হয়। এখানে Shift Key বা Caps Key চাপ দিয়ে ছোট হাতের বা বড় হাতের অক্ষর পাওয়া যায়।


    Numeric Key:

    কম্পিউটার কী বোর্ডে ০ থেকে ৯ পর্যন্ত সংখ্যা রয়েছে এগুলোকে Numeric Key বলে। এছাড়াও যোগ, বিয়োগ, গুন, ভাগ ইত্যাদি জাতীয় কাজগুলো করার জন্য + , -, <, >, = ইত্যাদি চিহ্ন যুক্ত কী রয়েছে। এগুলোকে লজিক্যাল কী বলে ।


    Arrow Key:


    কম্পিটার কী-বোর্ডের ডান দিকে লক্ষ্য করে থাকবেন উপরের চিত্রের ন্যায় চিহ্ন যুক্ত কতগুলো কী রয়েছে, এগুলোকে Arrow Key বলে। এগুলি ব্যবহার করে কারসর ডানে- বামে, উপরে -নিচে সরানো যায় । সাধারনত এই চাবিগুলি ব্যবহারত আছেই এ ছাড়াও এই কী গুলো কোন টেক্সট এডিট করার সময় ব্যবহার করা হয়। 


    Function Key:

    কী-বোর্ডের উপরের দিকে বা বাম পার্শ্বে এই কী গুলো থাকে । কী গুলার নাম F1, F2,.......F12 পর্যন্ত থাকে, এগুলাকে ফাংশন কী বলে। যেমন লিষ্ট বা সমস্ত প্রোগ্রামটি দেখাও, রান অর্থাৎ প্রোগ্রামটি চালাও ইত্যাদি জাতীয় কাজ নিস্পন্ন করা হয়। 

    Special Key:


    উপরোক্ত কী সমূহ ব্যতীত কী-বোর্ডের অন্যান্য কী সমূহ কোন না কোন বিশেষ কার্যাবলী সম্পাদন করে তাই এদেরকে বিশেষ কী বলা হয়। এই বিশেষ কী সমূহের মাঝে Ctrl, Alt, Print Screen, Scroll Lock, Pause, Ins ইত্যাদি । 

    আজকে এই পর্যন্তই । 
    আশা করি পরবর্তী পোষ্ট পেতে সাথে থাকবেন। 
    ধন্যবাদ। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad