Header Ads

Welcome to my Site....Learn-BD

  • Breaking News

    কি-বোর্ডে ব্যবহৃত কিছু কী এর ব্যবহার ।


    কী-বোর্ডে অনেক কী'ই ব্যবহৃত হয়। আসুন জেনে নেই কিছু গুরুত্বপূর্ন কী এর ব্যবহার । 


    Caps Lock Key:

    এই কী সাধারনত, অক্ষর বড় করার জন্য ব্যবহার হয়ে থাকে । এই কী খুলে দিলেই স্বাভাবিক লেখা হবে । এ কী চাপলে একটি Indicator জ্বলবে। 

    Shift Key: 

    একই কী'র মধ্যে দু'ধরনের লেখা বা অক্ষর থাকলে এ কী ব্যবহার করা হয়। অনেক ক্ষেত্রে Shift কী'তে Shift না লিখে up চিহ্ন দেয়া থাকে । এ কী চেপে ধরে ফাংশন কী চেপে বিভিন্ন কমান্ড দেয়া হয়। 

    Ctrl Key:

    কন্ট্রোল কী চেপে ধরে অন্য কী চেপে কোন নির্দেশ কার্যকারিতা কে নিয়ন্ত্রন করা হয়। কাজের সুবিধার্থে Keyboard এর ডান ও বাম দিকে দুইটা বোতাম থাকে । 

    Alt Key:

    বিভিন্ন প্রোগ্রাম বিভিন্ন নির্দেশ দেওয়ার জন্য এই কী ভিন্ন ভিন্ন ভাবে ব্যবহৃত হয় । যেমন ঃ- Alt+Ctrl+Del বোতাম একসাথে চেপে ধরলে কম্পিউটার নিজে নিজে বন্ধ হয়ে যায় আবার চালু হয়। কাজের সুবিধার্থে ডান ও বাম দিকে দুইটি Alt Button থাকে । 

    Enter/Return Key: 

    প্রধানত এই কী'র দুটি কাজ । ১ম কাজ হলো, এ কী তে চাপ দিলে কম্পিউটার কাজ করার পরিবেশ সৃষ্টি হয় । ২য় কাজ হলো নতুন লাইন শুরু করার জন্য এই কী তে চাপ দিতে হয়। একটি কী-বোর্ডে দুইটি Enter Key থাকে এবং দুইটির কাজ একই । 

    Pause/Break Key:

    এই কী তে চাপ দিলে .Dos এর যাবতীয় কার্যক্রম প্রয়োজন অনুযায়ী থেমে রাখবে। যে সমস্ত কী-বোর্ডে এ কী নাই, সেগুলোতে এ কাজ করার জন্য Ctrl Key এবং S key একই সাথে চপ দিলেও অনুরূপ কাজ হবে। 

    Tab Key: 

    পর্দায় প্যারাগ্রাফ, কলাম, নাম্বার ইত্যাদি প্রয়োজন অনুযায়ী ছাপানোর মত করার লক্ষ্যে Tab Button ব্যবহার করা হয়। যা কারসর দ্বারা মেনু বারে রক্ষিত এক অপশন থেকে অন্য অপশনে গিয়ে নির্বাচন করতে হয়। এতে চাপ দিলে কার্সর সাধারনত ৫ অক্ষর ডানে সরে যায় । 

    Print Screen Key:

    পর্দায় যা কিছু থাকনা কেন তা ছাপানোর জন্য সময় Shift Key সহ এ কী তে চাপ দিলে Print হয়। কোন কোন কম্পিউটারে শুধু এ কী তে চাপ দিলেই চলে ।

    Delete Key:

    পর্দার যে কোন অক্ষরকে মুছে ফেলতে চাইলে ঐ অক্ষর বা লেখা নির্বাচন করে এ কী'তে চাপ দিলেই ঐ অংশ মুছে যাবে। ডান দিকের কোন লেখাকে বাম দিকে আওনতে চাইলেও  এ কী ব্যবহার করা হয়। 

    Backspace Key: 

    কোন লেখার পিছনের অংশ মুছে ফেলার জন্য এই কী ব্যবহার করা হয়। 

    Insert Key: 

    কোন লেখার মাঝে কিছু লিখলে অক্ষরগুলি ডানে সরে যায় কিন্তু ইনসার্ট কী চাপার পরে যদি লেখা হয় তবে অক্ষরগুলি ডানে সরে না বরং তার পরবর্তী বর্ণের উপর লেখা হয়। প্রয়োজনীয় কাজ সারার পর পুনরায় ইনসার্ট কী চাপতে হয়। নিউমেরিক কী অংশেও একটি ইনসার্ট কী থাকে এবং একই কাজ করে । 

    End Key: 

    এ কী'তে চাপ দিলে কার্সর টাইপ করা লাইনের বা টেক্সট এর শেষে চলে আসে।

    Page Down Key: 

    এই কী'তে চাপ দিলে কার্সর এক পেজ পরে চলে যাবে। 

    Page Up Key:

    এই কী'তে চাপ দিলে কার্সর পেজ এর পূর্বে চলে যাবে। 

    Home Key:

    এ কী 'তে চাপ দিলে কার্সর যেখানেই থাকুক না কেন পেজ এর প্রথমে চলে আসে। 

    Space Bar key: 

     কোন কিছু লেখার সময় কার্সরকে এক ঘর সরানোর জন্য অথবা কোন লাইনে, শব্দ বা অক্ষরকে ডান দিকে নিতে হলে তার উপর কার্সর রেখে যতবার চাপ দেয়া হবে তত ঘর ডানে সরবে। এটা Keyboard এ সবচেয়ে লম্বা বোতাম । 

    Number Lock Key: 

    এই বোতাম চাপলে ডান দিকের Numeric Key গুলো কার্যকরী হয়। নতুবা তার উপর লেখা কী গুলোর কাজ করে। 

    Scroll Lock Key:

    এটা দিয়ে পর্দাকে লক করে একসাথে উপরে বা নিচে কার্সর কী দিয়ে সরানো যায়। 

    আজকে এই পর্যন্তই ।

    কোন সমস্যা হলে প্রশ্ন করে, সাথে থাকুন। 
     ধন্যবাদ। 

    পরবর্তী পোষ্ট পেতে সাথেই থাকুন। ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। 

    1 comment:

    Post Top Ad

    Post Bottom Ad