Header Ads

Welcome to my Site....Learn-BD

  • Breaking News

    Data Structure কী এবং এর ধারনা ।




    ডাটা স্ট্রাকচার বলতে মুলত ডাটার গঠন প্রনালীকেই বোঝানো হয়। ডাটা স্ট্রাকচার নির্দিষ্ট কোনো প্রোগ্রামিং ভাষাকে নির্দেশ করে না বা নির্দিষ্ট কোনো প্রোগ্রামিং ভাষার অংশও নয়, প্রোগ্রামিং সংশ্লিষ্ট অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয় হলো Data Structure । কোনো প্রোগ্রাম রচনা করার আগে মেমরিতে ডাটা সংস্থাপনে ডাটা স্ট্রাকচারের বিকল্প নাই।

    Data এবং Information :


    Data: 
    Datum শব্দের বহুবচন হিসাবে Data শব্দটি ব্যবহার করা হয়। ডাটার আভিধানিক অর্থ হলো উপাত্ত । সাধারনত ডাটা বলতে কোন চলকের বা এক সেট চলকের গুণগত ও পরিমানগত ধর্মাবলিকে বুঝায়। এক কথায় বলা যায় যে, কোন নির্দিষ্ট কর্মসুচি/ পরিকল্পনা প্রনয়ন বা সিদ্ধান্ত গ্রহনের জন্য উপাদান হিসাবে যা ব্যবহৃত হয়, তাকে ডাটা বলে। 
    ডাটার নিজস্ব কোন অর্থ নেই । ডাটাকে প্রক্রিয়া করলে তথ্য বা ইনফরমেশন পাওয়া যায় । তাই ডাটাকে ইনফরমেশনের ক্ষুদ্রতম একক বলা হয় । 
    ডাটা বা উপাত্ত হচ্ছে চিহ্ন এবং যখন এই চিহ্নসমুহ দিয়ে কোন কিছু নির্দেশ করা হয়, তখনই তা হয়ে যায় ইনফরেমেশন বা তথ্য । 



    Information: 

    অর্থবোধক এবং প্রক্রিয়াজাত ডাটাকে ইনফরমেশন বলে। ইনফরমেশন শব্দের আভিধানিক অর্থ হলো তথ্য বা সংবাদ। অন্যভাবে বলা যায় কোনো নির্দিষ্ট কাজের জন্য সংগৃহীত ডাটাকে প্রক্রিয়াকরণ করে যে অর্থবোধক, নির্ভূল ও প্রাসঙ্গিক ফলাফল পাওয়া যায়, তাকে ইনফরমেশন বলা হয়। কাজেই ইনফরমেশন হচ্ছে সুবিন্যাস্থভাবে সাজানো ডাটা যা সহজবদ্ধ ও ব্যবহার উপযোগী । 

    উপরের আলোচনার উপর ভিত্তি করে একটি ছকের মাধ্যমে ডাটা ও ইনফরমেশনের উদাহরন দেখানো হলো ঃ 

    উপরের ছকটিতে লক্ষ্য করুন, এখানে দুটো বক্সের মাঝে একটিতে রয়েছে কিছু ডাটা এবং অন্যটিতে ডাটাকে প্রক্রিয়াকরনের পর ইনফরমেশন তৈরী হয়েছে। ডাটা হিসাবে আমরা দুটি ভিন্ন প্রতিষ্ঠানের ভিন্ন টেকনোলজি ও ভিন্ন পর্বের দুজন ছাত্রীর নাম,রোল,টেকনোলজি, পর্ব এবং প্রতিষ্ঠানের নাম নিয়েছি। লক্ষ্য করলে দেখা যাবে যে ডাটা ছকটি থেকে আমরা বিশেষ কিছু বুঝতে পারছিনা । ডাটাগুলো একটির পর একটি লিখা রয়েছে। অপরদিকে প্রক্রিয়াকরনের পর দ্বিতীয় ছকটি থেকে স্পষ্টভাবে বুঝতে পারছি যে দুজনের মধ্যে কোন প্রতিষ্ঠানে, কোন পর্বে,কোন টেকনোলজিতে অধ্যায়ন করছে। অবশেষে বলা যেতে পারে ডাটা এবং ইনফরমেশন একে অপরের পরিপূরক । ডাটা ব্যতীত যেমন ইনফরমেশন তৈরী করা সম্ভব না একইভাবে যুক্তিযুক্তভাবে ইনফরমেশন তৈরী করতে না পারলে ডাটা অর্থহীন হয়ে থাকবে। 

    আজ এই পর্যন্তই । পরবর্তি পোষ্ট পেতে Follow করে, সাথেই থাকুন । 

    Comment করে আপনার Opinion জানান। 

    ধন্যবাদ ।

    Learn-BD

    1 comment:

    Post Top Ad

    Post Bottom Ad